টুঙ্গিপাড়ায় দু’দিন ব্যাপী সাহিত্য মেলা শুরু

প্রকাশ : ২৭ জুলাই ২০২৩, ১৮:২২

গোপালগঞ্জ প্রতিনিধি
ছবি: সাহস

উপজেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় দু’দিনব্যাপী উপজেলা সাহিত্য মেলা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজরিত গিমাডাঙ্গা-টুঙ্গিপাড়া (জিটি) সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় প্রতিমন্ত্রী কেএম খালিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকার উন্নয়ন কার্যক্রমের মনোনীত প্রতিনিধি মোহাম্মদ শহীদ উল্লা খন্দকার, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, গোপালগঞ্জের পুলিশ সুপার আল-বেলী আফিফা ও জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান বিশেষ অতিথির বক্তব্য দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমীর মহা-পরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা প্রধান বক্তার বক্তব্য উপস্থাপন করেন।

গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুববুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের, পৌরমেয়র তোজাম্মেল হক  টুটুল, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান অসীম কুমার বিশ্বাসসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

দেশের ৬৪টি জেলার ৬৪ টি উপজেলায় উপজেলা সাহিত্য মেলা টুঙ্গিপাড়া থেকে উদ্বোধন করে প্রধান অতিথি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালেদ বলেন, স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সৃষ্টির অমর কবিতার কবি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গর্বিত জন্মভূমি থেকে আমরা এই সাহিত্য মেলার শুভ সূচনা করছি। হাজার বছরের বাঙালি সংস্কৃতি ধরে রাখতে ও তৃণমূলের সাহিত্যিকদের জাতীয় পর্যায়ে তুলে ধরতে আমাদের এই আয়োজন।  

মেলার প্রথম দিনে লেখকদের নাম নিবন্ধন, টুঙ্গিপাড়াা উপজেলার সাহিত্য ও সংস্কৃতির ওপর প্রবন্ধ পাঠ ও আলোচনা সভা, কবিতা, ছড়া, কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ-গবেষণা প্রভৃতি রচনার কলা-কৌশল এবং পদ্ধতিগত দিক নিয়ে লেখক কর্মশালা, সাহিত্য পাঠ-সাহিত্য আড্ডা, সংস্কৃতি অনুষ্ঠানের অনুষ্ঠিত হবে।

শুক্রবার মেলার সমাপনী দিনে সকাল সাড়ে ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সাহিত্য মেলায় প্রবন্ধ পাঠ, আলোচনা সভা, সাহিত্য আড্ডা, সংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজন থাকছে। পাশাপাশি মেলার দু’দিন বই মেলা অনুষ্ঠিত হচ্ছে ।

টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার আল মামুন  বলেন, তৃণমূলের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত জিটি স্কুল মাঠে  দু’দিনব্যাপী সাহিত্য ও বই মেলা শুরু হয়েছে। সংস্কৃতি বিষয়ে মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ মেলায় জাতীয় গ্রন্থকেন্দ্র ও গোপালগঞ্জ জেলা প্রশাসন সহযোগিতা করছে।বাংলা একাডেমির সমন্বয়ে টুঙ্গিপাড়া উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এ মেলা অনুষ্ঠিত হবে বলে জানান ওই কর্মকর্তা। এর মধ্য দিয়ে তৃণমূলের সাহিত্যকর্ম জাতীয় পর্যাযয়ে তুলে ধরা সম্ভব হবে। গ্রামীণ লোকায়িত প্রতিভা জাতীয় পর্যায়ে মূল্যায়িত হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে।

গোপালগঞ্জের প্রবীণ কবি ও সাংবাদিক রবীন্দ্রনাথ অধিকারী বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এই আয়োজন গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলার কবি-সাহিত্যিক ও লেখকদের মধ্যে নবজাগরণ সৃষ্টি হয়েছে। এই মেলায় প্রবন্ধ ও সাহিত্যকর্ম উপস্থাপন করে অনেকেই জাতীয় পর্যায়ে লাইম লাইটে আসবেন বলে আমি আশাবাদ ব্যক্ত করছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত