রাজধানীতে ডেঙ্গুর ১৭টি হটস্পট চিহ্নিত

প্রকাশ : ২৭ জুলাই ২০২১, ০৪:২৬

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

মহামারি করোনার প্রকোপের মধ্যে রাজধানীতে একই সাথে আশঙ্কাজনকভাবে বাড়তে শুরু করেছে ডেঙ্গু সংক্রামণ। ইতোমধ্যে ঢাকার ১৭টি এলাকাকে ডেঙ্গুর হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। 

হটস্পট হিসেবে চিহ্নিত রাজধানীর ১১টি এলাকা হলো- রামপুরা, মহাখালী, মগবাজার, সিদ্ধেশ্বরী, শান্তিনগর, ক্যান্টনমেন্ট, সেগুনবাগিচা, কাকরাইল, পল্টন, খিলগাঁও, মিরপুর, বসুন্ধরা, মুগদা, বাসাবো, সবুজবাগ, বাড্ডা ও মোহাম্মদপুর।

ডেঙ্গু প্রতিরোধে ইতোমধ্যে কাজ করে যাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। ১১টি হটস্পটে অতি দ্রুত ডেঙ্গু মশা নিধনে ওষুধ ছিটানোর নির্দেশনা দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

২৫ জুলাই (রবিবার) সচিবালয়ে ডেঙ্গু সংক্রামণ বিষয়ক এক জরুরি বৈঠকে হটস্পট চিহ্নিতকরণ ও সংক্রামণ রোধে বিভিন্ন নির্দেশনা দেয়া হয়। 

২৬ জুলাই (সোমবার) বিকেলে সারাদেশের বিভিন্ন পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের 'হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম'র নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ সকল তথ্য জানানো হয়েছে। 

এতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় (২৫ জুলাই সকাল ৮টা থেকে ২৬ জুলাই সকাল ৮টা পর্যন্ত) নতুন ১২৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ১২০ জন এবং ঢাকার বাইরে নতুন ভর্তি রোগীর সংখ্যা ৩।

প্রতিবেদনে আরো জানানো হয়, বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে সর্বমোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪৬৮ জন। ঢাকার মোট ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগী ৪৬০ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৮ জন।

সহাস২৪.কম/সজল/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত