বিশ্বে করোনায় আক্রান্ত ৪৫ কোটি ৬৯ লাখ ছাড়িয়েছে

প্রকাশ : ১৪ মার্চ ২০২২, ১৯:১০

সাহস ডেস্ক

বিশ্বব্যাপী চলমান করোনা মহামারিতে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৫ কোটি ৭০ লাখের কাছাকাছি। যুক্তরাষ্ট্রের জনস্ হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪৫ কোটি ৬৯ লাখ আট হাজার ৭৬৭ জনে ছাড়িয়েছে এবং মারা গেছেন ৬০ লাখ ৪১ হাজার ৭৭ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা সাত কোটি ৯৫ লাখ ১৭ হাজার ৪৯২ জন এবং মৃত্যুবরণ করেছে ৯ লাখ ৬৭ হাজার ৫৫২ জন। রাশিয়ায় এখন পর্যন্ত মোট করোনাশনাক্তের সংখ্যা এক কোটি পাঁচ লাখ ৪১ হাজার ৮৭০ জন এবং মৃত্যুবরণ করেছে তিন লাখ ১২ হাজার ৭৩৩ জন পৌঁছেছে। বাংলাদেশের প্রতিবেশি দেশ ভারতে মোট চার কোটি ২৯ লাখ ৯০ হাজার ৯৯১ জনের সংক্রমণ চিহ্নিত হয়েছে। একই সময়ে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ ১৫ হাজার ৮৫০ জনে। এদিকে, ব্রাজিলে এই পর্যন্ত দুই কোটি ৯৩ লাখ ৬১ হাজার ২৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছেন ছয় লাখ ৫৫ হাজার ২৩৪ জন।

বাংলাদেশ পরিস্থিতি

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও তিন জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নতুন মৃতদের মধ্যে একজন পুরুষ ও দু’জন নারী। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৩ জনে। রবিবার (১৩ মার্চ) অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায়২৩৩ জনের শরীরে নতুন করে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৪৯ হাজার ৪৮৬ জনে পৌঁছেছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৮৭৬ পরীক্ষাগারে ১২ হাজার ৩৪৮ নমুনা সংগ্রহ করা হয়। অ্যান্টিজেন টেস্টসহ পরীক্ষা করা হয় ১২ হাজার ৩৬৬ নমুনা।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৮৮ শতাংশ। মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ২৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ। এদিকে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও এক হাজার ৪১৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৬০ হাজার ৮৮৬ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৪৬ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত