ইউরোপে ফেসবুক, ইনস্টাগ্রামে সাবস্ক্রিপশন চালু

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৩৪

সাহস ডেস্ক
ছবি : সংগৃহীত

ইউরোপীয় কমিশনের আইনি বিধিনিষেধের মুখে পড়ে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের বিজ্ঞাপনমুক্ত সেবা দিতে ইউরোপে সাবস্ক্রিপশন সেবা চালুর চিন্তা করছে মেটা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম নিউইয়র্ক টাইমস।

তবে সাবস্ক্রিপশনের জন্য কত খরচ হবে এবং এই সেবা কবে চালু হবে তা জানা যায়নি। ফেসবুক ও ইনস্টাগ্রাম মূল কোম্পানি মেটা এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ইউরোপে মেটার বিরুদ্ধে বিজ্ঞাপন–ট্র্যাকিং পরিষেবা ও ডেটা ট্রান্সফারের মাধ্যমে ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ আছে। এবিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আইনি লড়াইয়ে আছে মেটা।

ইউরোপের ব্যবহারকারীর ডেটা যুক্তরাষ্ট্রে পাচার করার দায়ে আয়ারল্যান্ডের ডেটা নিরাপত্তা কমিশন ডেটা নিরাপত্তা আইনে (জিডিপিআর) মেটাকে ১৩০ কোটি ডলার জরিমানা করেছে।

গত জুলাইতে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ডেটা ট্রান্সফার চুক্তি হয়। এই চুক্তিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিধিনিষেধ শিথিল করা হয়।

আইনি বাঁধার কারণে ইউরোপে নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম থ্রেডস আনতে দেরি করছে মেটা। ইউরোপের নতুন ডিজিটাল মার্কেটস অ্যাক্ট নিয়েও মেটা উদ্বিগ্ন। কারণ এই আইন কোম্পানিকে ব্যবহারকারীর নাম ও লোকেশনের মত ব্যক্তিগত ডেটা ব্যবহারে বাঁধা দেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত