চ্যাম্পিয়নস লিগ

৭ বছর পর টুখেলের হাত ধরে কোয়ার্টারে চেলসি

প্রকাশ : ১৮ মার্চ ২০২১, ১৬:২৩

সাহস ডেস্ক

চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগে ঘরের মাঠে স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ইংলিশ ক্লাব চেলসি। এই জয়ে ৭ বছরের মধ্যে প্রথমবারের মতো টমাস টুখেলের হাত ধরে ইউরোপসেরা ক্লাবের প্রতিযোগিতায় কোয়ার্টার ফাইনালের দেখা পেল লন্ডনের ক্লাবটি।

বুধবার (১৭ মার্চ) স্টামফোর্ড ব্রিজে দ্বিতীয় লেগে অ্যাথলেটিকো মাদ্রিদকে ২-০ গোলে হারিয়েছে চেলসি। এর আগে প্রথম লেগে অ্যাথলেটিকোকে ১-০ গোলে হারিয়েছিল ইংলিশ ক্লাবটি। দু্ই লেগ মিলিয়ে দিয়েগো সিমিওনের দলকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টারে পৌঁছাল টমাস টুখেলের দল।

চেলসি কোচ টমাস টুখেল

গত ২৭ জানুয়ারি টুখেল দায়িত্ব নেওয়ার পর থেকে এখনও হারেনি চেলসি। সব প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে ১৩ ম্যাচ অপরাজিত রইলো তারা, জয় ৯টি ও ড্র ৪টি। চেলসির ইতিহাসে নতুন কোচের হাত ধরে এটাই অপরাজেয় পথচলার রেকর্ড। এর পাশাপাশি ২০১৩-১৪ মৌসুমে মরিনিওর পর প্রথম কোচ হিসেবে দলটিকে চ্যাম্পিয়নস লিগে শেষ আটে তুললেন ৪৭ বছর বয়সী টুখেল।

এদিন প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর খেলায় আর ফিরতে পারেনি অ্যাথলেটিকো। উল্টো নির্ধারিত সময়ের ৯ মিনিট আগে আন্তনিও রুডিগারকে কনুই মেরে লাল কার্ড দেখেন স্তেফান সাভিচ। আতলেটিকোর একটি পেনাল্টির আবেদন নাকচ করে দেন রেফারি। ম্যাচের নিয়ন্ত্রণ বেশির ভাগ সময় চেলসির ছিল মাঝমাঠ এনগোলো কাঁতে ও মাতেও কোভাচিচের বুদ্ধিদীপ্ত খেলায়। চেলসির ১৫০ মিলিয়ন পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭৭২ কোটি টাকা) মূল্যের আক্রমণভাগ বেশ ভালোই বলের জোগান পেয়েছে মধ্যমাঠ থেকে।

ম্যাচের ৩৩ মিনিটে প্রতি-আক্রমণে এগিয়ে যায় চেলসি। স্বদেশি মিডফিল্ডার কাই হাভার্টজের বাড়ানো বল ধরে জার্মান ফরোয়ার্ড টিমো ভেরনার বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে ডি-বক্সে ডানে পাস দেন। আর নিখুঁত শটে গোলরক্ষককে পরাস্ত করেন মরক্কোর মিডফিল্ডার জিয়াশ। পরে এই এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় চেলসি।

বিরতি থেকে ফিরে এসে সমতায় ফিরতে অনেক চেষ্টা চালিয়ে যায় স্পেনের দলটি। সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি লুইস সুয়ারেজ, মার্কোস লরেন্তো ও হোয়াও ফেলিক্স। ম্যাচের ৫৯ মিনিটে সুয়ারেজকে তুলে আনহেল কোরেয়াকে নামান কোচ ডিয়েগো সিমিওনে।

পরে ম্যাচের অতিরিক্ত সময়ের আরেকবার পিছিয়ে পরে সিমিওনের দল। ম্যাচের ৯০+৪ মিনিটে ক্রিস্টিয়ান পুলিসিকের পাস ডি-বক্সে পেয়ে কোনাকুনি শটে জয় নিশ্চিত করেন আগ মুহূর্তেই হাভার্টজের বদলি নামা এমেরসন। মাঠে নেমে ৪০ গজ দৌড়ে এসে এটাই ছিল এই ইতালিয়ান ডিফেন্ডারের বলে প্রথম ছোঁয়া! এই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে চেলসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত