এশিয়ান কাপ বাছাই

বাংলাদেশকে হারিয়ে মূল পর্বে মালয়শিয়া

প্রকাশ : ১৪ জুন ২০২২, ২১:৫০

সাহস ডেস্ক

এশিয়ান কাপের বাছাইয়ের গ্রুপ পর্বের শেষ ম্যাচে পাত্তাই পেল না বাংলাদেশ। মালয়শিয়ার কাছে বড় ব্যবধানে হেরে গেল জামাল ভূঁইয়ারা। যদিও ম্যাচটা ছিল নিয়ম রক্ষার ম্যাচ। প্রথম দুই ম্যাচে হেরে এশিয়ান কাপ থেকে আগেই বিদায় নিয়েছে লাল-সবুজের দল। মঙ্গলবার (১৪ জুন) কুয়ালালামপুরের বুকিত জলিল জাতীয় স্টেডিয়ামে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মালয়শিয়ার বিপক্ষে ৪-১ গোলে হেরেছে হাভিয়ের কাবরেরা শিষ্যরা। আর দুর্দান্ত এই জয়ে এশিয়ান কাপের মূল পর্ব নিশ্চিত করেছে মালয়েশিয়া। অন্যদিকে আরও একবার হতাশা নিয়ে মাঠ ছাড়তে হলো বাংলাদেশকে। প্রথম দুই ম্যাচ হারের পর বাংলাদেশের টুর্নামেন্ট থেকে বিদায় অনেকটাই নিশ্চিত ছিল, তবে গাণিতিক হিসাব নিকাশে খানিকটা সম্ভাবনা ছিল পাঁচ সেরা রানার্স আপের মধ্যে থাকার। সেটা যে শুধুই কাগজে-কলমে যা বাস্তবে অসম্ভব।

এ জয়ে ১৯৮০ সালের পর বাছাই পর্ব উতরে এশিয়ান কাপে জায়গা করে নিল মালয়েশিয়া। যদিও ২০০৭ সালেও এশিয়া কাপে খেলেছিল দলটি। তবে সেবার স্বাগতিক দেশ হিসেবে খেলার সুযোগ মিলে তাদের। র‍্যাঙ্কিংয়ে মালয়েশিয়া এগিয়ে ৩৪ ধাপ। এ ছাড়া অতীত পরিসংখ্যানেও এগিয়ে ছিল তারা। এক জয় ও দুই ড্রয়ের বিপরীতে বাংলাদেশের ৬ হার। সেই পরিসংখ্যানের পাশে আরও একটা হার যোগ হলো।

সাত দিনের মধ্যে তৃতীয় ম্যাচ খেললেও এদিন অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামেন বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। তবে সুবিধা করে উঠতে পারেনি। ১৬ মিনিটে নিজেদের বক্সের মধ্যে অতি আত্মবিশ্বাস দেখাতে গিয়ে পেনাল্টি থেকে প্রথম গোল খায় জামালরা। মিডফিল্ডার আতিকুর রহমান ফাউল করলে পেনাল্টি পায় মালয়েশিয়া। স্পটকিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন ফরোর্ড সাফাউই রশিদ। তবে ৩১ মিনিটে মোহাম্মদ ইব্রাহিমের গোলে সমতায় ফেরে বাংলাদেশ। আগের ম্যাচে তুর্কমিনিস্তানের বিপক্ষে যেভাবে গোলটি এসেছিল, এ ম্যাচের গোলটিও প্রায় একই রকম। বিশ্বনাথ ঘোষের লম্বা থ্রোইন থেকে রাকিব হোসেন ফ্লিক করলে গোল মুখ থেকে হেডে বল জালে জড়িয়ে দেন উইঙ্গার ইব্রাহিম। কিন্তু সমতায় ফেরার স্বস্তিটা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি হাবিয়েরের শিষ্যরা। সমতায় ফেরার মাত্র ৭ মিনিট পর আবারও এগিয়ে যায় মালয়শিয়া। ম্যাচের ৩৮ মিনিটে দলকে এগিয়ে দেন ডিওন কুলস। তবে এই গোলে কুলসের কৃতিত্বের চেয়ে বাংলাদেশের গোলকিপার আনিসুর রহমানের দায়ই বেশি। কাছের পোস্টে মারা কুলসের সাধারণ একটি শট ঠেকাতে পারেননি আনিসুর। পরে বিরতির আগে আর কোনো গোল না হলে এই ২-১ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতি থেকে ফিরে এসে অফসাইডের ফাঁদ তৈরি করতে গিয়ে আরও একটি গোল হজম করে বাংলাদেশ। অফসাইড ফাঁদ তৈরি করেছিল বাংলাদেশের ডিফেন্ডাররা। সেই ফাঁদ ভেঙে মাঝমাঠ থেকে বাড়ানো পাসে ফ্লিক হেডে ৩-১ করেছেন শাফিক আহমেদ। ম্যাচের ৭৩তম মিনিটে শেষ গোলটি করেন বদলি খেলোয়াড় ড্যারেন লক। ডান প্রান্ত থেকে সতীর্থের আড়াআড়ি ক্রস পেয়ে গোল মুখে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন তিনি। এতে ৪-১ ব্যবধানে জিতে এশিয়ান কাপের মূল পর্বে পৌঁছে গেল মালয়শিয়া। আর বড় ব্যবধানে হেরে বিদায় নিলো জামাল ভূঁইয়ারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত