কোড ব্ল্যাক: দেশের জন্য স্বর্ণপদক আনল যারা

আন্তর্জাতিক রোবোটিক্স প্রতিযোগিতায় বাংলাদেশি নারীদের স্বর্ণ জয়

প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৩:৩৭

Desk Report

বিশ্ব বিজ্ঞান, পরিবেশ ও প্রকৌশল প্রতিযোগিতা (ডব্লিউএসইইসি) ২০২৪-এ স্বর্ণপদক জিতেছে বাংলাদেশের পাঁচজন সদস্যের একটি নারী দল। প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশ নেয় রোবটিক্স দল- কোড ব্ল্যাক।

দলটির সদস্যরা হলেন- জান্নাতুল ফেরদৌস ফাবিন (টিম লিডার), নুসরাত জাহান সিনহা (টিম ম্যানেজমেন্ট), নুসরাত জাহান নওরিন (হার্ডওয়্যার), সানিয়া ইসলাম সারা (সফটওয়্যার) ও তাহিয়া রহমান (প্রজেক্ট ম্যানেজার)।

ইন্দোনেশিয়ার জাকার্তায় আয়োজিত ওয়ার্ল্ড সায়েন্স, এনভারনমেন্ট এন্ড ইঞ্জিনিয়ারিং প্রতিযোগিতায় (ডব্লিউএসইইসি) স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশের নারী শিক্ষার্থীরা। রবিবার (১৯ মে) অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে একদল শিক্ষার্থী অংশ নেয়।

বাংলাদেশি নারী শিক্ষার্থীর দলটি দুর্যোগ মোকাবেলা এবং উদ্ধারকাজের জন্য ‘প্রহরী’ নামে এক বিশেষ ধরনের রোবট তৈরি করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই)। এটি অত্যাধুনিক ইমেজ প্রসেসিং, বাস্তব সময়ে ভিজ্যুয়াল ডেটা বিশ্লেষণ, বেঁচে থাকা ব্যক্তিদের শনাক্তকরণ এবং বিপজ্জনক অবস্থার মূল্যায়ন করতে পারে। এছাড়াও রোবটটি অনায়াসে বৈরী পরিবেশে চলাচল করতে পারে।

পল্লীকবি জসিমউদ্দিনের 'নকশী কাঁথার মাঠ' বই থেকে অনুপ্রেরণা নিয়ে রোবটটি তৈরি করা হয়েছে।

ফলাফল ঘোষণার আগমুহূর্তে দলটির সদস্যরা একইসাথে আশাবাদী এবং উদ্বিগ্ন ছিলেন। তাদের ভাবনায় কেবল এটাই ঘুরপাক খাচ্ছিল যে তারা কি স্বর্ণপদক জিততে চলেছেন, নাকি সেটি অন্য কারও হাতে উঠছে?

কোড ব্ল্যাক ২০২১ সালে যাত্রা শুরু করে। এর পর থেকেই তারা বিভিন্ন আন্তর্জাতিক রোবোটিকস প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। রাজধানীর রামপুরার বনশ্রীতে তাঁদের রোবোটিকস গবেষণা ল্যাব।

টিম কোড ব্ল্যাকের টিম ম্যানেজমেন্ট ও প্রতিযোগী দলের সদস্য নুসরাত জাহান সিনহা বলেন, ‘বাংলাদেশের সমাজে প্রচলিত আছে যে নারীরা স্টেম সাবজেক্টগুলোতে (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) খুব একটা ভালো করতে পারে না। কিন্তু আমরা এই ধারণা ভেঙে দিতে চাই। কোড ব্ল্যাক স্টেম সাবজেক্টগুলো নিয়ে কাজ করতে চায়।’

তিনি বলেন, ‘রোবোটিকসে নারীদের সম্পৃক্ত করা টিম কোড ব্ল্যাকের একটি লক্ষ। রোবোটিকসেও মেয়েরা কাজ করতে পারে- এটি আমরা প্রতিষ্ঠিত করতে চাই। এই স্বর্ণপদক আমাদের সেই বিষয়ে একটি স্বীকৃতি দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত