তিন দশকে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকোচনের মুখে রাশিয়া: সাবেক অর্থমন্ত্রী

প্রকাশ : ১৩ এপ্রিল ২০২২, ১৯:৪২

সাহস ডেস্ক
রাশিয়ার সাবেক অর্থমন্ত্রী আলেক্সি কুদরিন। ছবি: সংগৃহীত

চলতি বছরের মোট জিডিপির হিসাবে রাশিয়ার অর্থনীতি ১০ শতাংশের বেশি সংকোচনের মুখে পড়েছে, যা ১৯৯৪ সালের পর থেকে সর্বোচ্চ বলে জানিয়েছেন দেশটির সাবেক অর্থমন্ত্রী আলেক্সি কুদরিন।

মঙ্গলবার (১২ এপ্রিল) রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আরআইএ-র বরাতে জানা যায়, বর্তমানে রাশিয়ার অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় নতুন পূর্বাভাস তৈরির কাজ করছে। সূত্র রয়টার্স। মঙ্গলবার কুদরিনকে উদ্ধৃত করে আরআইএ জানায়, সরকারি পূর্বাভাস প্রায় ১০ শতাংশ সংকোচনের হারের চেয়ে অনেক বেশি হবে।

কুদরিন ২০০০ থেকে ২০১১ সাল পর্যন্ত ভ্লাদিমির পুতিনের অধীনে অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন। বর্তমানে রাশিয়ার অডিট চেম্বারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। এর আগে রাশিয়ার সরকারের পূর্বাভাস ছিলো, এ বছর তাদের জিডিপি প্রবৃদ্ধির হার হবে ৩ শতাংশ। ২০২১ সালে এই প্রবৃদ্ধির হার ছিলো ৪ দশমিক ৭ শতাংশ।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে সেনা অভিযান শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলোর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপের কারণে বিশ্বের সবচেয়ে বেশি অবরোধের মধ্যে থাকা দেশে পরিনত হয়েছে রাশিয়া। নাম প্রকাশ না করার শর্তে রাশিয়ার সরকারের ঘনিষ্ট এক সূত্র রয়টার্সকে জানায়, দেশটির অর্থ মন্ত্রণালয় এ বছর রাশিয়ার অর্থনীতি ১০ থেকে ১৫ শতাংশ সংকোচনের পূর্বাভাস দিয়েছে। বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তথ্য অনুযায়ী, এ বছর অর্থনীতির ১০ শতাংশের বেশি সংকোচন হলে তা হবে ১৯৯৪ সালের পর রাশিয়ার অর্থনীতির সবচেয়ে বড় ধস। বিশ্ব ব্যাংক রাশিয়ার অর্থনীতি নিয়ে এ বছরের পূর্বাভাসে জানিয়েছে, জিডিপির প্রবৃদ্ধি ১১ দশমিক ২ শতাংশ কমতে পারে।

মার্চের শেষ দিকে বিশ্লেষকদের নিয়ে করা রয়টার্সের একটি জরিপের গড় হিসাব অনুযায়ী, ২০২২ সালে রাশিয়ার জিডিপি ৭ দশমিক ৩ শতাংশ সংকুচিত হতে পারে এবং মূল্যস্ফীতি বেড়ে ২৪ শতাংশে পৌঁছাতে পারে যা সর্বোচ্চ হবে ১৯৯৯ সালের পর।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত