রাজাপুরে চলছে সুপারি বিকিকিনির ধুম

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৭, ২০:০৩

সাহস ডেস্ক

ঝালকাঠি রাজাপুর উপজেলার ঐতিহ্যবাহী বাগড়ি ও সাতুরিয়ায় জমে উঠেছে সুপারির হাট। এছাড়াও লেবুবুনিয়া, বাদুরতলা এবং মীরেরহাটে প্রতিদিন ভীড় জমাচ্ছেন জেলা ও জেলার বাইরে শত শত ক্রেতা-বিক্রেতা।

বিনা খরচে ও পরিচর্যায় উৎপাদিত সুপারি প্রতিদিন লক্ষ লক্ষ টাকায় কেনা-বেচা হচ্ছে। রাজাপুর ৬ ইউনিয়নে সুপারির বাম্পার ফলন হয়েছে। অর্থ বছরে স্থানীয় বাজারগুলোতে সুপারির দামও ভালো যাচ্ছে। ফলন এবং দাম ভালো হওয়ায় খুশি চাষিরা।

জেলার চাহিদা মিটিয়ে বস্তায় বস্তায় ট্রাকে করে পাঠানো হচ্ছে দেশের নানা প্রান্তে, এমনকি রপ্তানি হচ্ছে বিদেশেও। দূর-দূরান্তের পাইকাররা সুপারি ক্রয়ের জন্য ভিড় জমাচ্ছেন স্থানীয় বাজারগুলোতে। 

রাজাপুর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর রাজাপুর উপজেলার ৫৪টি গ্রামে ৩০০ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে সুপারির বাগানে বাম্পার ফলন হয়েছে।

অনেকে আবার বাড়ির পাশে সুপারি গাছ লাগিয়েও ভালো ফলন পেয়েছেন। গত এক যুগের মধ্যে এ বছর সবচেয়ে বেশি ফলন হয়েছে বলে দাবি করছে কৃষি বিভাগ।

রাজাপুর উপজেলা কৃষি কর্মকর্তা রিয়াজ উল্লাহ বাহাদুর বলেন, এ বছর সুপারি চাষের জন্য অনুকূল আবহাওয়া সৃষ্টি হওয়ায় এ অঞ্চলে সুপারির ফলন অত্যাধিক ভালো হয়েছে।

ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শেখ আবুবকর সিদ্দিক জানান, জেলায় চলতি মৌসুমে ৫০০ হেক্টর জমিতে সুপারির আবাদ হয়েছে। লাভজনক হওয়ায় এ ফসলটি গ্রামীণ অর্থনীতিতে ব্যাপক অবদান রাখছে।

সাহস২৪.কম/শামিম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত