পরীক্ষামূলকভাবে চালু হল ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৭, ১৮:৪৮

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং কৃষি মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে সারা দেশের কৃষি সম্প্রসারণ কর্মীদের আন্তঃযোগাযোগের মাধ্যমে দক্ষতা উন্নয়ন ও আধুনিক কৃষি সেবাকে বহুমাত্রিকতা দেবার লক্ষ্যে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ চালু করছে সরকার। 

১ নভেম্বর (বুধবার) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী পরীক্ষামূলকভাবে এই বাতায়ন কার্যক্রমের উদ্বোধন করেন। 

দেশের ১৪টি কৃষি অঞ্চলের ১৪টি উপজেলায় এবং কুষ্টিয়া জেলার সকল উপজেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে ‘কৃষি সম্প্রসারণ বাতায়ন’ এর ১ মাসব্যাপী পাইলটিং কার্যক্রম চালু করা হয়। কৃষি সম্প্রসারণ বাতায়নে কৃষক, কৃষি সংগঠন, প্রশিক্ষণ, প্রদর্শনী, হাট বাজার, ডিলার এবং কৃষি জাত সম্পর্কে বিস্তারিত তথ্য থাকবে। এর মাধ্যমে সারা বাংলাদেশের ৮০০ সম্প্রসারণ কর্মীসহ প্রায় ১২০০ বিভিন্ন পর্যায়ের কর্মচারী মন্ত্রীর সঙ্গে সরাসরি যুক্ত হন।

পরবর্তীতে এ বাতায়নের সঙ্গে সম্পৃক্তকরণের লক্ষ্যে ১৯টি উপজেলায় মোট ১৯টি কৃষক সেমিনার করা হবে, যেখানে ৭০০ এর অধিক কৃষক সমাবিষ্ট হবেন। পাশাপাশি, মাসব্যাপী এ কর্মকাণ্ডে ১৯টি উপজেলার ৫০০ জন উপসহকারী কৃষি কর্মকর্তা ও ৫০০ জন কৃষককে প্রশিক্ষিত করে তোলার উদ্দেশ্যে প্রশিক্ষণ কর্মকাণ্ড পরিচালনা করা হবে।

ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনুদ্দিন আবদুল্লাহ্ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার।

অনুষ্ঠানে  আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. মোবারক আলী, কুষ্টিয়া জেলা থেকে যুক্ত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোশারফ হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের পরিচালক (ইনোভেশন) মোস্তাফিজুর রহমান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক চন্ডি দাস কুন্ড। পাশাপাশি, ১৪টি কৃষি অঞ্চলের অতিরিক্ত পরিচালকবৃন্দ ও উপপরিচালক বৃন্দ ও উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাবৃন্দ ও কুষ্টিয়ার জেলা প্রশাসক। অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ কৃষি সংক্রান্ত সকল প্রতিষ্ঠান এবং এটুআই প্রোগ্রামের উর্দ্ধতন কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/জুয়েনা/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত