যমুনার চরে ভুট্টার সমারোহ

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৮, ১৬:৪৯

তপু আহম্মেদ

টাঙ্গাইলের ভূঞাপুরের যমুনার চরাঞ্চলের কৃষকদের ভুট্টা চাষে দিন দিন আগ্রহ বাড়ছে। অন্য বছরের তুলনায় এবার বেশি জমিতে চাষ হয়েছে ভুট্টার। যমুনার বুক চিরে জেগে উঠা চরের মাঠ জুড়ে বাতাসে দোল খাচ্ছে ভুট্টার গাছে সবুজ পাতা। এ যেন সবুজের এক নবদিগন্ত।

ভূঞাপুর কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার যমুনা নদী বেষ্ঠিত চরগুলোতে ১৪শ হেক্টর জমিতে ৯৮৪, ৯৮৭, এসিআই ১১১, এলিট, করবি ১০০ ও মিরাকেল জাতে ভুট্টা চাষ করা হয়েছে। কৃষি অফিসের হিসাব মতে প্রায় ১৩ হাজার মেট্রিক টন ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। 

জানা যায়, উপজেলার চরাঞ্চলের কৃষকরা একটু বেশি লাভের আশায় এসব অধিকাংশ জমিতে তামাক চাষ করে আসছিল। সম্প্রতি ভূঞাপুর কৃষি সম্পসারণ অধিদপ্তরের কর্মকর্তারা মাঠ পর্যায়ে গিয়ে তামাক চাষে জমির উর্বরতা নষ্ট, পরিবেশ দূষণ ইত্যাদি ক্ষতির দিকগুলো তুলে ধরে প্রান্তিক কৃষকদের মাঝে। কৃষি অফিসেরে উদ্যেগে দিগন্ত জোড়া মাঠে বাতাসে দুলছে সবুজ শ্যামল ভুট্টা আর ভুট্টা।

ভূঞাপুর উপজেলা কৃষি অফিসর মো. জিয়াউর রহমান জানান, নিয়মিত ভুট্টা চাষিদের পরামর্শ এবং সরকারি প্রণোদনা দিয়ে আসছি। যেভাবে কৃষক ভুট্টা চাষে মনোযোগি ও পরিচর্যা করছে অন্য ফসলের তুলনায় তারা দ্বিগুন লাভবান হবে বলে আশা করছি।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত