পার্বতীপুরে আমনের বাম্পার ফলনের সম্ভবনা

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৫০

পার্বতীপুরে মঙ্গলবার দুপুরে ভারী বর্ষণ হয়েছে। দেড় ঘন্টার বর্ষণে উপজেলার ১০ ইউনিয়ন ও পৌরসভার সব নিচু জমি প্লাবিত হয়েছে। এছাড়াও কাঁচা-পাকা সব সড়ক দুই থেকে তিন ফুট পানির নিচে তলিয়ে যায়। তবে ২৪ ঘন্টার মধ্যে আর ভারীবর্ষণ না হলে অতিরিক্ত পানি নেমে গিয়ে রোপা আমনের বাম্পার ফসলের সম্ভাবনার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) পার্বতীপুরে দুপুর ১২টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ভারীবর্ষণে তিলাই, ঘিরনাই ও ছোট যমুনা নদীতে পানি উপচে পড়ে সর্বত্র বন্যার রুপ নিয়েছে। জমির রোপা আমন ক্ষেত পানিতে তলিয়ে গেছে। উপজেলার মোমিনপুর, মন্মথপুর, বেলাইচন্ডি, চন্ডিপুর, রামপুর, পলাশবাড়ি, হাবড়া, মোস্তফাপুর, হামিদপুর ও হরিরামপুর ইউনিয়নের সবগুলো রাস্তাঘাট দুই থেকে তিন ফুট পানির নিচে তলিয়ে গেছে। তবে আগামী ২৪ ঘন্টার মধ্যে নতুন করে বৃষ্টিপাত না হলে তলিয়ে যাওয়া রোপা আমনের কোনরুপ ক্ষতি হবেনা বলে সংশ্লিষ্ট এলাকার কৃষকরা জানিয়েছেন।

উপজেলার ২নং মন্মথপুর ইউনিয়নের রাজাবাসর গ্রামের কৃষক সবুর আলী জানান, রোপা আমনের জন্য এরকম ভারী বর্ষণের প্রায়োজন ছিলো। 

১নং বেলাইচন্ডি ইউনিয়নের কৈপুলকি গ্রামের কৃষক আব্দুল জলিল বলেন, দীর্ঘ খরা ও প্রায়োজনীয় বৃষ্টিপাত না হওয়ায় রোপা আমনের ব্যাপক ক্ষতির আশংঙ্কা করা হচ্ছিলো। ভারী বর্ষণে সেই ক্ষতি কাটিয়ে আমনের বাম্পার ফসলের আশা করা হচ্ছে এখন। 

উপজেলা কৃষি অফিস সূত্রও অনুরুপ আশাবাদের কথা বলেছে। সূত্র জানায়, উপজেলায় রোপা আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ২৭ হাজার ৯’শ ৫৫ হেক্টর জমি। আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার ৩শ ৩০ হেক্টর কমে ২৭ হাজার ৬শ ২৫ হেক্টর জমিতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত