‘ক্রসফায়ারে’ র‌্যাবের চেয়ে এগিয়ে পুলিশ

প্রকাশ : ৩০ জুন ২০১৬, ১৯:১৫

সাহস ডেস্ক

বাংলাদেশে গত ৬ মাসে আইনশৃংখলা বাহিনীর হেফাজতে থাকা ৭৯ ব্যক্তি কথিত ক্রসফায়ারে নিহত হয়েছেন বলে জানিয়েছেন মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র-আসক।

নিহতের মধ্যে ‘ক্রসফায়ারে’ মারা গেছে ৬২ জন, যার মধ্যে ৩৭ মৃত্যুর সঙ্গে জড়িত পুলিশ। এর মধ্যে আবার থানা পুলিশের ‘ক্রসফায়ারে’ ৩০ এবং গোয়েন্দা পুলিশের ‘ক্রসফায়ারে’ ৭ ব্যক্তি নিহত হয়েছে। 

আইনশৃঙ্খলা বাহিনির মধ্যে ‘ক্রসফায়ার’ নিয়ে বেশি আলোচিত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। কিন্তু এখন এ ক্ষেত্রে এগিয়ে রয়েছে পুলিশ। তবে র‌্যাবের ‘ক্রসফায়ারে’ মৃত্যুর সংখ্যাও কম নয়। র‌্যাব রয়েছে দ্বিতীয় অবস্থানে- তাদের ‘ক্রসফায়ারে’ মৃত্যু ২৪ ব্যক্তির, বিজিবির ‘ক্রসফায়ারে’ মৃত্যু ১ জনের।

বৃহস্পতিবার (৩০ জুন) আসকের সহকারী পরিচালক জাফরিন সাত্তার স্বাক্ষরিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিবেদনটি বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬ মাসে আইনশৃংখলা বাহিনীর সাদা পোশাকধারী সদস্যরা ৫০ জনকে তুলে নিয়েছে। এর মধ্যে ৬ জনের লাশ পাওয়া গেছে, ৪ জনকে গ্রেপ্তার ও ২ জনকে মুক্তি দেওয়া হয়েছে। বাকি ৩৮ জনের কোনও হদিশ পাওয়া যায়নি।

বাংলাদেশে শিশুদের নির্যাতন ও হত্যার হার গত ৬ মাসে আশংকাজনকভাবে বেড়ে গেছে বলে প্রতিবেদনে জানিয়েছে আসক।

সংস্থাটি বলছে, গত ৬ মাসে ৫৯১ জন শিশুকে বিভিন্নভাবে নির্যাতন করা হয়েছে এবং ২৩৫ জনকে হত্যা করা হয়েছে। এর মধ্যে নির্যাতনের পর ১৫ জন শিশু আত্মহত্যা করেছে।

এদিকে ছয় ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৬৯৩টি সহিংসতার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আসক। এতে ১৪২ জন নিহত এবং ৯০৮৫ জন আহত হয়েছেন।

গত ৬ মাসে একজন অধ্যক্ষ, ধর্মগুরু ও সেবায়েতসহ ৫ জন হিন্দুকে হত্যা করা হয়েছে। এই সম্প্রদায়ের সদস্যদের ৬৬টি বাড়িতে হামলা ও ৪৯টি মূর্তি ভাঙা হয়েছে বলে আসকের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত