বৃক্ষরোপণের দিকে মনোযোগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশ : ৩১ জুলাই ২০১৬, ১১:৫৪

সাহস ডেস্ক

‘পরিবেশ রক্ষা জাতি হিসেবে সবারই দায়িত্ব’ মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের জনগণকে বৃক্ষরোপণের দিকে মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। 

রবিবার (৩১ জুলাই) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, “পরিবেশ রক্ষা জাতি হিসেবে সবারই দায়িত্ব। আমাদের পরিবেশ দূষণ হচ্ছে, সেটা কমাতে কাজ করছে সরকার। তেল বা ডিজেলবাহী জলযানগুলোর কারণে ব্যাপক দূষণ হয়ে থাকে। এগুলোর বিষয়ে আমাদের দৃষ্টি দিতে হবে। আমরা বনায়নে গুরুত্ব দিয়েছি। সবুজ বেষ্টনি গড়ে তোলার চেষ্টা করেছি। ৯ শতাংশ বনভূমি থেকে এখন ১৭ শতাংশে উন্নীত করেছি।”

তিনি আরো বলেন, বিশাল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছি। পাশাপাশি বৈচিত্র্যপূর্ণ এই দেশের জীববৈচিত্র্য সংরক্ষণ করতে হবে। ভবিষ্যত প্রজন্মের জন্য বাসযোগ্য করে তুলতে হবে।  সরকার নিজস্ব তহবিল গঠন করে জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় কাজ করে যাচ্ছে। জীববৈচিত্র্য সংরক্ষণে গাজীপুরে সাফারি পার্ক, ইকো পার্কসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে। 

‘দেশের বিভিন্ন জেলায় বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে জনগণের প্রতি আহ্বান’ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ক্ষয়ক্ষতি মোকাবেলায় কাজ করছে সরকার। 

‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা’ এবং ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৬’ এর উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আরও উপস্থিত ছিলেন বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত