নীতিমালার তোয়াক্কা না করেই মুক্তি পাচ্ছে ‘প্রেম কি বুঝিনি’

প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৬, ১৬:৫৬

সাহস ডেস্ক

নকল কাহিনী ও যৌথ প্রযোজনার নীতিমালা না মানার অভিযোগে বেশ কিছুদিন ধরে সেন্সর বোর্ডে আটকে ছিল বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ছবি প্রেম কি বুঝিনি।

প্রথমে ছবিটিকে ভারতীয় ছবি হিসেবে আমদানির চেষ্টা করে ব্যর্থ হয় জাজ মাল্টিমিডিয়া, তারপর সেই একই ছবিকে যৌথ প্রযোজনার নামে সেন্সরে জমা দেয় জাজমাল্টিমিডিয়া এমনসব অভিযোগ মাথায় নিয়েই সেন্সর অনুমতির আগেই ছবির মুক্তির তারিখ ঘোষণা করে বিতর্কিত হয় জাজ মাল্টিমিডিয়া।

এই ছবিতে প্রধান দুই চরিত্রেই অভিনয় করেছে ভারতীয় অভিনেতা অভিনেত্রী অথচ যৌথ প্রযোজনায় ক্ষেত্রে প্রধান চরিত্রে দুই দেশের সমান শিল্পী অন্তর্ভুক্ত করার নির্দেশ রয়েছে। অথচ অদৃশ্য কোন এক কারণে শেষ পর্যন্ত কোনো কর্তন ছাড়াই বুধবার (৬ অক্টোবর) সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পায় ছবিটি। ৭ অক্টোবর পূর্বঘোষিত সময়েই মুক্তি পাচ্ছে এই ছবি। 

২১ সেপ্টেম্বর যৌথ প্রযোজনার পর্যবেক্ষণ কমিটি প্রেম কি বুঝিনি ছবির ছাড়পত্র দেয়। ২২ সেপ্টেম্বর সেন্সর বোর্ডে জমা পড়ে ছবিটি। সেখানে প্রায় দুই সপ্তাহ আটকে থাকার পর ছবিটি মুক্তি পায়। এ প্রসঙ্গে ছবিটির বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ বলেন, ‘অজ্ঞাতনামা কেউ সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইন পোর্টালের মাধ্যমে ছবিটি নকল, নির্মাণে যৌথ প্রযোজনার নিয়ম মানা হয়নি—এ ধরনের তথ্য প্রচার করে তথ্য মন্ত্রণালয়কে বিভ্রান্ত করেছিল। এ জন্য সময় লেগেছে।’

এ ব্যাপারে তথ্য মন্ত্রণালয়ের অধীনে গঠিত সেন্সর বোর্ডের সদস্য নাসির উদ্দিন দিলু বলেন, ‘ছবিটিতে কোনো সমস্যা পাইনি আমরা। সব নিয়মই মানা হয়েছে।’ 

কিন্তু অনেকেই এই ছবিকে দেখছে যৌথ প্রতারণা হিসেবে। কেউ কেউ সেন্সর কমিটির গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন সোশ্যাল মিডিয়ায়। 

প্রেম কি বুঝিনি ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন বাংলাদেশের আবদুল আজিজ ও কলকাতার সুদীপ্ত সরকার। এতে অভিনয় করেছেন শুভশ্রী, ওম, জান্নাতুল পিয়া, হাসান ইমাম, রেবেকা, সুপ্রিয় দত্ত প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত