নৌপথ মৃত্যু মুক্ত থাকবে কেন?

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৬, ১২:৩৭

বরিশালের বানারীপাড়ার মসজিদবাড়ি বাজার সংলগ্ন সন্ধ্যা নদীতে যাত্রী নিয়ে ‘এমএল ঐশী’ নামে একটি ছোট লঞ্চ বুধবার (২১ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে ডুবে গেছে। এটি নিশ্চিত যে এতেও কিছু প্রাণহানির সংবাদ আমরা পাবো, স্বজনরা কাঁদবে-লাশ নেওয়ার টাকা পাবে, রাষ্ট্রীয় কোষাগার থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে কিছু টাকা দেওয়া হবে (আগের মতো ছাগল আর এখন দেওয়া হয়না); দুর্ঘটনা ঘটতেই থাকবে।

লঞ্চ দুর্ঘটনা প্রতিবছরই ঘটছে। কিন্তু এখনও পর্যন্ত কার্যকর ব্যবস্থা নেওয়া যায়নি। এমএল ঐশী-র ডুবে যাওয়ার ঘটনায় বরাবরের মতো গোটা তিনেক (কমপক্ষে) তদন্ত প্রতিবেদন তৈরি হবে সমুদ্র পরিবহন অধিদপ্তর, বিআইডব্লিউটিএ, স্থানীয় প্রশাসন থেকে। প্রতিবেদনে যে সকল তথ্য উপাত্ত থাকবে তার মধ্যে দায়ীদের বিষয়ে তেমন কোনো বক্তব্য থাকবে না। থাকবে ঘটনা সম্পর্কিত বর্ণনা এবং কিছু সুপারিশ। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো অথবা তাদের মন্ত্রণালয় কিছু লম্বা-চওড়া বক্তব্য দিবেন-হম্বিতম্বি করবেন; মাছের মায়ের পুত্র শোক যেমন আর কী! আবার সবকিছু আগের মতো গা সওয়া!

এ যাবৎকালে বাংলাদেশে যতগুলো লঞ্চ ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে সেগুলোর সাথে এই ঘটনাও মিলিয়ে যাবে এবং সুপারিশগুলোও বাস্তবায়িত হবে না। মজার বিষয় হলো- আজ থেকে ২৫-৩০ বছর আগেও যে ধরনের সুপারিশ ও দায় পাওয়া গেছে এই ঘটনাতেও একই রকম সুপারিশ ও দায় পাওয়া যাবে। ২০১০ সালে নৌ দুর্ঘটনাগুলোর একটি পর্যালোচনা করে ছিলাম। সেখানকান থেকেই এই অভিজ্ঞতা জন্মেছে।

১. দায়িত্ব সম্প্রসারণ (হাওর-নদী)র উল্লেখযোগ্য লঞ্চ ডুবে যাওয়ার ঘটনার তদন্ত প্রতিবেদন পর্যালোচনায় দেখা গেছে, প্রায় প্রতিটি প্রতিবেদনে একই বিষয় বারবার উঠে এসেছে। মৌলিক কোনো পার্থক্য একটির সাথে আরেকটির নেই, শুধু রচনাশৈলী আর উপস্থাপনের ভিন্নতা ছাড়া। যা থেকে পরিস্কার তদন্ত প্রতিবেদনগুলোর কোনো কার্যকরতা নেই।

২৫ বছরের উল্লেখযোগ্য লঞ্চ ডুবে যাওয়ার ঘটনার তদন্ত প্রতিবেদনের সুপারিশসমূহ বিশ্লেষণে দেখা গেছে, সবগুলোত প্রতিবেদনেই 
১. দায়িত্ব সম্প্রসারণ (হাওর-নদী)
২. কর্তৃপক্ষের সচেতনতা ও কার্যকরতা বৃদ্ধি
৩. পরিচালনাগত ব্যবস্থাপনার উন্নয়ন (আধুনিকায়ন, প্রযুক্তির ব্যবহার, পরিচালনা পদ্ধতির উন্নয়ন)
৪. জনবল কাঠামো সম্প্রসারণ
৫. আইনগত সংস্কার ও কার্যকর প্রয়োগ
৬. দায়ী ব্যক্তিদের শাস্তি প্রদান বিষয়ে সুপারিশ করা হয়েছে।

আমি নিশ্চিত করে বলতে পারি, এমএল ঐশী নামের লঞ্চ ডুবে যাওয়ার ঘটনায় যে তদন্ত প্রতিবেদন প্রণীত হবে সেখানেও আগের বিষয়গুলির পুনরাবৃত্তি থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত