ব্যয় ১২ কোটি টাকা

চট্টগ্রামের বহদ্দারহাটে হচ্ছে নগরীর প্রথম আন্ডারপাস

প্রকাশ : ২২ মে ২০২৪, ১৮:৫৩

Desk Report

নগরীর অন্যতম ব্যস্ততম সড়ক বহাদ্দারহাট এলাকায় প্রতি ঘণ্টায় এক হাজারেরও বেশি মানুষ রাস্তা পারাপার হন। চারদিকে সংযোগ সড়ক থাকায় এই মোড়ে গাড়ির চাপও থাকে বেশি। ফলে সড়ক পারাপার ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (সিসিসি) বহদ্দারহাট মোড়ে নগরীর প্রথম আন্ডারপাস নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছে।

প্রায় ছয় মাস সম্ভাব্যতা যাচাইয়ের পর নকশা প্রণয়ন করে দরপত্র আহ্বান করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

প্রকল্পের নথি অনুসারে, আন্ডারপাসটির সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১২ কোটি টাকা। বহদ্দারহাট পুলিশ বক্সের সামনে থেকে আরাকান সড়কের উত্তর পাশে আন্ডারপাসের মধ্যে দিয়ে চলাফেরা করা যাবে। আন্ডারপাসটি হবে ৪১ দশমিক ২ মিটার দীর্ঘ এবং ১০ মিটার প্রশস্ত। এর উচ্চতা ৪ মিটার। দুই প্রবেশ মুখে একটি করে দুইটি সিঁড়ি থাকবে।

আরাকান সড়কের নিচ দিয়ে পথচারী পারাপারের জন্য ৪১ দশমিক ২ মিটার দৈর্ঘ্যের আন্ডারপাস নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। প্রকল্পটি বাস্তবায়ন হলে এটি হবে চট্টগ্রামের প্রথম আন্ডারপাস। পাশাপাশি দেশের প্রথম স্কেলেটরযুক্ত আন্ডারপাস।

এ বিষয়ে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘বহদ্দারহাট খুব গুরুত্বপূর্ণ মোড়। প্রতিদিন প্রচুর মানুষের জমায়েত হয় সেখানে। তো প্রচুর গাড়িও আসা–যাওয়া করে। তাই লোকজন রাস্তা পারাপার করে দুর্ঘটনার ঝুঁকি নিয়ে। লোকজন স্বাচ্ছ্যন্দ্যে ও নির্ভয়ে রাস্তা পার হতে পারে না। অনেক সময় দুর্ঘটনা ঘটে। মানুষ যাতে খুব সহজে রাস্তা পার হতে পারে তাই আন্ডারপাস নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত