কেকে’র কনসার্টে এসি ঠিক ছিল: কলকাতা পুলিশ

প্রকাশ : ০৪ জুন ২০২২, ১৮:০৭

সাহস ডেস্ক

নজরুল মঞ্চের কনসার্টের পর অসুস্থ হয়ে মারা যান কৃষ্ণকুমার কুনাথ ওরফে কেকে। তবে শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র (এসি) ঠিকঠাকভাবেই কাজ করছিল বলে দাবি করেছে কলকাতা পুলিশ। কেকে’র মরদেহের ময়নাতদন্তে চিকিৎসকেরা প্রাথমিকভাবে সন্দেহজনক কিছু পাননি জানানোর পর পুলিশ এই দাবি করল বলে জানিয়েছে এনডিটিভি। কলকাতা পুলিশ কমিশনার ভিনিত গয়াল শুক্রবার (০৩ জুন) বলেন, ওই কনসার্টে স্থান সঙ্কুলান না হওয়ার মত কোনো পরিস্থিতিও ছিল না।

মঙ্গলবার (৩১ মে) নজরুল মঞ্চের ওই কনসার্টে পারফরমের পরপরই অসুস্থ হয়ে পড়েন বলিউডের তারকা গায়ক কেকে। হোটেলে ফেরার পর হাসপাতালে নেওয়া হলেও বাঁচানো যায়নি তাকে। কপাল ও থুতনিতে আঘাতের সন্দেহজনক চিহ্ন দেখে ওই অনুষ্ঠানের পরিবেশের কারণে ৫৪ বছর বয়সী এই তারকার মৃত্যু হয় বলে অভিযোগ ওঠে। যার কারণে বুধবার কেকে’র মৃত্যুর ঘটনায় একটি অপমৃত্যুর মামলাও করে পুলিশ। কেকে’র মৃত্যুর পর নজরুল মঞ্চের ব্যবস্থাপনা নিয়ে সমালোচনা হয়। সেসবের প্রেক্ষিতে ওই মঞ্চে এখন থেকে কনসার্টের সময় কিছু বাড়তি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিশ। যেমন, ধারণক্ষমতার অতিরিক্ত দর্শক ঠেকানোর পাশাপাশি প্রয়োজনে জরুরি চিকিৎসা ব্যবস্থাও রাখা হবে।

কলকাতা পুলিশ কমিশনার ভিনিত গয়াল জানান, আয়োজকদের তারা অনুরোধ করেছেন, কনসার্টগুলোয় এখন থেকে চিকিৎসকের সঙ্গে একটি অ্যাম্বুলেন্সও রাখা হোক এবং হঠাৎ করে কেউ অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাকে নিয়ে যাওয়া য়ায়, এমন কাছাকাছি দূরত্বের কোন হাসাপাতালও নির্দিষ্ট করে রাখা উচিৎ।  কেকে’র কনসার্টে অতিরিক্ত দর্শক হয়েছিল কি না জানতে চাইলে ভিনিত গয়াল বলেন, ‘কিছু কিছু ক্ষেত্রে জনাকীর্ণতা হতে পারে তবে এমন কোন পরিস্থিতি ছিল না যাতে লোকজন জায়গার অভাবে ঘামতে পারে।’

সেদিন কনসার্টের সময় কেকে’কে ঘামতে দেখা গিয়েছিল, বারবার পানিও পান করছিলেন তিনি। পুলিশ কমিশনার জানান, কেকে সেদিন কনসার্টে আসেন সন্ধ্যা ৬টা ২২ মিনিটে, আর মঞ্চে ওঠেন ৭টা ৫ মিনিটে। সে সময় লোকজন তাকে ঘিরে ধরেছে এমন ঘটনাও ঘটেনি জানিয়ে ভিনিত বলেন, ঘটনাস্থলে একজন অতিরিক্ত কমিশনারের নেতৃত্বে পুলিশের পর্যাপ্ত সদস্য মোতায়েন ছিলেন। কেকে’র কনসার্টে দর্শক সংখ্যা নিয়ে বিতর্ক আছে। এ বিষয়ে ভিনিত বলেন, ‘পুলিশের কাছে কনসার্টের যে ভিডিও আছে, তাতে পরিষ্কার দেখা যায়, দর্শকরা সেখানে ভালোভাবে দাঁড়াতে বা নাচতে পারছেন।’

‘বিভিন্ন আঙ্গিক থেকে দেখলে বোঝা যাবে পদদলিত হওয়ার মতোও কোনো পরিস্থিতি ছিল না, দর্শকদের আরাম করে অনুষ্ঠান দেখার সুযোগ ছিল’, বলেন তিনি। কনসার্টের আয়োজক, শিল্পী, মঞ্চে থাকা শিল্পী বা দর্শক কারও পক্ষ থেকেই কোনো ধরনের অসঙ্গতির কথা পুলিশকে সে সময় জানানো হয়নি বলেও জানান এই পুলিশ কর্মকর্তা। প্রায় আড়াই হাজার দর্শক ধারণক্ষমতার নজরুল মঞ্চের ওই দিনের সংখ্যা নিশ্চিত করা যায়নি জানিয়ে ভিনিত বলেন, এর কারণ দর্শক সংখ্যা কমছিল আবার বাড়ছিল এবং বেশিরভাগ মানুষ তাদের আসনের সামনে দাঁড়িয়ে ছিলেন।

কেকে’র কনসার্টে দর্শকস্রোত নিয়ন্ত্রণে অগ্নি নির্বাপক যন্ত্র ব্যবহারের ঘটনার কথা স্বীকার করে পুলিশ কমিশনার বলেন, দর্শকদের মধ্যে যারা সেদিন মঞ্চে যাওয়ার চেষ্টা করছিলেন, তাদের সঙ্গে পুলিশের তর্কবিতর্ক বাধে। তার মতে, তখনই কেউ অগ্নি নির্বাপক যন্ত্রটি ব্যবহার করেছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ হস্তক্ষেপ করেছিল কিন্তু গুরুতর কিছু ঘটেনি বলে নিশ্চিত করেন এ পুলিশ কর্মকর্তা।

সাহস২৪/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত