অভিনেত্রী এই পুরস্কার উৎসর্গ করেছেন বিশ্বের প্রান্তিক জনগোষ্ঠীকে

কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রী বাঙালি মেয়ে ‘অনসূয়া’

প্রকাশ : ২৬ মে ২০২৪, ১৬:১৩

Desk Report

কলকাতার অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। ‘দ্য শেমলেস’ সিনেমার জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি।

কানে সেরা হওয়ার তাৎক্ষণিক অনুভূতি জানিয়ে অভিনেত্রী বলেন, এই মুহূর্তে আমি আনন্দে বিহ্বল। আমাকে কিছুটা সময় দিন। বাড়ি ফেরার আগে এর বেশি কিছু বলতে পারছি না। আশা করি বুঝবেন। খুব শিগগিরিই একটা সাংবাদিক সম্মেলন হবে। তখন অনেক কিছু বলব। নিজের অনুভূতিগুলো আপনাদের সঙ্গে শেয়ার করতে মুখিয়ে রয়েছি।

উইলিয়াম ডালরিম্পলের ‘নাইন লাইভস’-এর আদলে তৈরি ‘দ্য শেমলেস’ সিনেমায় দুরন্ত অভিনয়ের জন্যই কান চলচ্চিত্র উৎসবের ‘আন সার্টেন রিগার্ড’ বিভাগের সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অনসূয়া। কলকাতার মেয়ে অনসূয়া পড়াশোনা করেছেন ইংরেজি সাহিত্য নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।

তিনিই প্রথম ভারতীয় যিনি কান চলচ্চিত্র উৎসবে এই প্রথমবার সেরা অভিনেত্রী বা সেরা অভিনেতার পুরস্কার পেলেন। রণবীর সিং, আলিয়া ভাট, অর্জুন কাপুরের মতো অভিনেতারা তাকে এবং ছবিটিকে অভিনন্দন জানিয়েছেন। অনসূয়া এই প্রসঙ্গে বললেন, 'দেশের সকলের ভালোবাসা দেখে আমি অবাক, সবাইকে গর্বিত করতে পেরে আমি গর্বিত।' 

'দ্য শেমলেস' ছবিতে ওঠে এসেছে একজন যৌনকর্মীর কথা। যিনি দিল্লির একটি পতিতাপল্লীতে একজন পুলিশকে হত্যা করে পালিয়ে যান। ছবিতে 'রেনুকা' চরিত্রে অভিনয় করেছেন অনসূয়া।

২০০৯ সালে অঞ্জন দত্তের বাংলা সিনেমা ম্যাডলি বাঙালি-তে পার্শ্ব চরিত্রে অভিনয়ের মাধ্যমে তার কর্মজীবন শুরু হয় এবং ২০১৩ সালে চলে আসেন মুম্বাই।

এরপরে তিনি নেটফ্লিক্সের শো মাসাবা মাসাবা-তে প্রোডাকশন ডিজাইনিং টিমে কাজ করেন। 

২০২০ সালে তার কাছে সুযোগ আসে দ্য শেমলেস-এর। তিনি বলেন, 'আমি এই ছবির জন্য অডিশন দিয়েছিলাম। তারপর পরিচালক কনস্ট্যানটিন আমার সঙ্গে যোগাযোগ করেন। আমাকে জানানো হয়, আমি এই সিনেমার প্রধান চরিত্রে।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত