কানে পিঁপড়া ঢুকলে যা করবেন

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৩, ১৮:২৭

সাহস ডেস্ক
ছবি : ইন্টারনেট

নিজেদের অজান্তেই অনেক সময় কানে পিঁপড়া,অন্য কোনও পোকা বা যে কোনও বস্তুর টুকরো ঢুকে যেতে পারে। বিশেষ করে ঘুমাতে গেলে কখনও কানে পিঁপড়া ঢুকে যেতে পারে। এমন হলে অসহনীয় যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়।

কানে কিছু ঢুকলে নানা ধরনের উপসর্গ দেখা দেয়। যেমন- কানের প্রচণ্ড অস্বস্তি হয়, কানে ব্যথা, কানে কম শোনা, কান কটকট করা ইত্যাদি।

মুক্তির উপায়

মনে রাখবেন, পোকা বা পিঁপড়া দ্রুত বের না করা গেলে তা মাথা বা মস্তিষ্কে ঢুকে যেতে পারে। কানে যে কোনও কিছু ঢুকে গেলে উপযুক্ত চিকিৎসা হলা যত তাড়াতাড়ি সম্ভব এটা বের করে ফেলা। এ জন্য রোগীকে নাক, কান, গলা অর্থাৎ ইএনটি বিশেষজ্ঞ ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে।

ঘরোয়া উপায়

কানে জীবন্ত পোকা বা পিঁপড়ে ঢুকে গেলে তাৎক্ষণিকভাবে আগে অলিভ অয়েল দিতে হবে, যাতে করে এটি মারা যায়, তারপর বের করতে হবে। অনভিজ্ঞ হাতে অযথা খোঁচাখুঁচি করবেন না। সাধারণত কানে পিঁপড়ে গেলে মুখ-নাক বন্ধ করে যে কানে পিঁপড়া গেছে তার বিপরীত কানও বন্ধ রেখে নিশ্বাসের চাপ প্রয়োগ করলে পিঁপড়া বের হয়ে যায়। এছাড়া কটন বারে হালকা তেল দিয়ে কানে দিলেও অনেক সময় পিঁপড়া বের হয়ে আসে। তবে দীর্ঘ চেষ্টার পর এইসব পদ্ধতিতে কাজ না হলে অবশ্যই নাক-কান-গলা বিশেষজ্ঞ বা চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত