চুল পড়ার জন্য দায়ী যে ৩ খাবার

প্রকাশ : ০২ অক্টোবর ২০২৩, ১৩:৪৫

সাহস ডেস্ক
ছবি : ইন্টারনেট

লম্বা, ঘন, কালো রেশমের মতো চুল কে না চায়? সুন্দর চুল পাওয়ার জন্য কত যত্নই করা হয়। কিন্তু চুলের নিয়মিত যত্ন নেওয়ার পরও প্রচুর চুল উঠছে? সাধারণত চুলের যত্ন না নিলে চুল পড়া বেড়ে যায়। আপনি হয়তো নিয়মিত চুলে তেল, শ্যাম্পু, কন্ডিশনিং সবই করছেন কিন্তু তবুও চুল পড়া কমছে না। যদি আপনার বিশেষ কোনো অসুখ থাকে তাহলে বিষয়টি আলাদা। আর না হলে চোখ রাখুন আপনার খাবারের দিকে। কিছু খাবার আছে যেগুলো চুল পড়া বাড়িয়ে দেয়।

১.চিনি

আপনি কি চিনি বা মিষ্টি জাতীয় খাবার খান? তাহলে এটিই হতে পারে আপনার চুল পড়ার আসল কারণ। অতিরিক্ত চিনি খাওয়ার ফলে নানা শরীরে নানা অসুখ হানা দেওয়ার পাশাপাশি চুল পড়ার সমস্যাটিও বাড়িয়ে দেয়। অনেক সময় চিনি মাথায় টাকের সমস্যাটিও বাড়িয়ে দেয়। তাই মিষ্টি ভালোবাসলেও এটি নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন।

২.ময়দা ও আটা

বাঙালির ঘরে রুটি,লুচি, পরোটা প্রায় প্রতিদিনই তৈরি সকালের নাস্তায়। ময়দা ও আটা দিয়ে তৈরি এই খাবারগুলোই কিন্তু আপনার চুলের ক্ষতি করছে। কারণ এতে আছে গ্লাইসেমিক ইনডেক্স বা জিআই যা হরমোনোর সমতা নষ্ট করে। যার ফলে চুল উঠে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই ময়দা ও আটা দিয়ে তৈরি সকল খাবারই খাদ্য তালিকা থেকে বাদ দেওয়া উচিত।

৩. তেলে ভাজা খাবার

ডুব তেলে ভাজা খাবার খেতে ভালোবাসে না এমন লোক পাওয়া মুশকিল। কিন্তু এধরণের খাবারগুলো হার্টের সমস্যা ও ওজন বাড়ানোর মতো সমস্যা সৃষ্টির পাশাপাশি চুল পড়ার সমস্যাও বড়িয়ে দেয়। অতিরিক্ত তেলে ভাজা খাবার মাথার ত্বক তৈলাক্ত করে এবং ত্বকের ছিদ্রগুলোও বন্ধ করে দেয় যার ফলে চুল পড়া বেড়ে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত