যুক্তরাষ্ট্রের ফ্রিল্যান্সারদের চাহিদা বিশ্বে সবচেয়ে বেশি

বিশ্বব্যাপী ফ্রিল্যান্সারদের তালিকা প্রকাশ, বাংলাদেশিরা কোন অবস্থানে?

প্রকাশ : ২০ মে ২০২৪, ১৭:৪৮

Desk Report

মার্কিন সাময়িকী সিইওওয়ার্ল্ড গত ১৯ এপ্রিল ফ্রিল্যান্স কাজের জন্য সেরা গন্তব্য ৩০টি দেশের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় ২৯তম স্থানে রয়েছে বাংলাদেশ। বিভিন্ন সংস্থা থেকে প্রকাশিত তথ্য ও প্রতিবেদন বিশ্লেষণ করে ফ্রিল্যান্সার হিসেবে কোন দেশের কর্মীদের চাহিদা বেশি, তা নিয়ে তালিকা প্রকাশ করেছে সিইওওয়ার্ল্ড।

যাঁরা ফ্রিল্যান্সারদের কাজ দিচ্ছেন, তাঁদের ভাষ্যে ২০২৪ সালের সেরা কয়েকটি দেশের ফ্রিল্যান্সারদের তালিকা প্রকাশ করেছে। কাজের ধরন, ফ্রিল্যান্সারদের দক্ষতা, আর্থিক অবস্থানসহ প্রযুক্তিগত সক্ষমতার বিষয় যুক্ত করে বিভিন্ন দেশের জন্য নম্বর দেওয়া হয়েছে। সেই নম্বর বা স্কোর অনুসারে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ৯৭ দশমিক ৪৬ নম্বর নিয়ে যুক্তরাষ্ট্রের ফ্রিল্যান্সারদের চাহিদা সারা বিশ্বে সবচেয়ে বেশি। 

অক্সফোর্ড ইউনিভার্সিটির ইন্টারনেট সোসাইটির ২০১৯-এর ডিসেম্বরের একটি রিপোর্টে বলা হয়েছিল, পৃথিবীর প্রায় ২৪% আউটসোর্সিংয়ের কাজ করে ভারতের ফ্রিল্যান্সাররা; আর এর পরেই ১৬% কাজের ভাগ নিয়ে বাংলাদেশিদের অবস্থান।

তালিকায় ৯৫ দশমিক ৭১ ও ৯৪ দশমিক ৮১ নম্বর নিয়ে ভারত ও যুক্তরাজ্য যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে। এরপরের তালিকায় ফিলিপাইন, ইউক্রেন, কানাডা, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, ব্রাজিল ও পর্তুগালের নাম দেখা যায়। চীনের অবস্থান ২২, পাকিস্তানের অবস্থান ২৮ ও বাংলাদেশের অবস্থান ২৯তম।

সাম্প্রতিক বছরগুলোর ট্রেন্ড লক্ষ্য করলে আমরা দেখতে পাই যে ২০২১ সালের আগে ফ্রিল্যান্সিং সেক্টরে ফ্রিল্যান্সিং আগ্রহী সংখ্যার তুলনায় বর্তমানে ফ্রিল্যান্সারদের আগ্রহ দ্বিগুণ। মূলত বিশ্বের সবথেকে নামিদামি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে বাংলাদেশী ফ্রিল্যান্সারদের আধিপত্য চোখে পড়ার মতো। 

এছাড়াও বাংলাদেশী বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান এবং সরকারি পক্ষ থেকে ফ্রিল্যান্সিং শেখানোর প্রতি বিশেষ মনোযোগ দেয়া হচ্ছে। আশা করা হচ্ছে যে সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের ফ্রিল্যান্সিং যাত্রা আরো বিশাল এবং বড় হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত