৩৩ লাখ টাকা দামের নতুন রয়েল বেঙ্গল

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৬, ১৮:২২

সাহস ডেস্ক

আফ্রিকা থেকে ৩৩ লাখ টাকায় আমদানি করা হয়েছে ১ জোড়া রয়েল বেঙ্গল টাইগার।  শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল পৌনে ১০টায় বাঘ দুটি বহনকারী ট্রাকটি চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছায়।

আমদানি করা একটি বাঘের বয়স ১১ মাস, অপরটির ৯ মাস। আফ্রিকা থেকে বিমানযোগে কাতার হয়ে বাঘের শাবক দুটি ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর পর রাত পৌনে তিনটায় ট্রাকে তুলে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেন চিড়িয়াখানার কর্মকর্তারা।

বাঘ দুটি দর্শকদের জন্য শুক্রবার দুপুরে উন্মুক্ত করবেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন।

১৯৮৯ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০০৩ সালে ঢাকা চিড়িয়াখানা থেকে দুটি বাঘ আনা হয়েছিল।  ২০০৬ সালে বাঘ ‘চন্দ্র’ মারা যায়।  ২০০৯ সালে তার সঙ্গী ‘পূর্ণিমার’ ক্যান্সার ধরা পড়ে।  ২০১২ সালের ৩০ অক্টোবর পূর্ণিমা মারা যায়।  এরপর থেকে গত চার বছর বাঘহীন অবস্থায় আছে চট্টগ্রাম চিড়িয়াখানা।
পূর্ণিমার ক্যান্সার ধরা পড়ার পরই বাঘ ও বাঘিনী চেয়ে ঢাকা চিড়িয়াখানা ও ডুলাহাজরা সাফারি পার্ক কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছিল। কিন্তু তাতে সাড়া মেলেনি। এরপর মন্ত্রণালয়েও বেশ কয়েকবার চিঠি দেয়া হয়েছিল। 

বারবার চিঠি লিখে সাড়া না মেলায় চলতি বছরের ২৫ জুন চট্টগ্রাম চিড়িয়াখানার নির্বাহী কমিটির সভায় প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে নিজেরাই বাঘ কেনার সিদ্ধান্ত নেয়। 

মন্ত্রণালয়ের অনুমতি পাবার পর দক্ষিণ আফ্রিকা থেকে দুটি বাঘ কেনার জন্য চলতি বছরের ১৯ আগস্ট আর্ন্তজাতিক দরপত্র আহ্বান করা হয়।  চারটি প্রতিষ্ঠান বাঘ আমদানির আগ্রহ প্রকাশ করে দরপত্রে অংশ নেয়। সর্বনিম্ন ৩৩ লাখ টাকায় গত ২৬ সেপ্টেম্বর বন্যপ্রাণী আমদানিকারক প্রতিষ্ঠান ফেলকন গ্রুপকে কার্যাদেশ দেয় চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

বাঘ কেনার পুরো টাকা চট্টগ্রাম চিড়িয়াখানার তহবিল থেকে দেওয়া হয়েছে । 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত