চাঁদ দেখলেই জানানো অনুরোধ

প্রকাশ : ২৫ জুন ২০১৭, ১৭:১৬

সাহস ডেস্ক

ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে শাওয়াল মাসের চাঁদ দেখতে ২৫ জুন (রবিবার) সন্ধ্যায় বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। এছাড়া দেশের কোথাও চাঁদ দেখা গেলে তা সঙ্গে সঙ্গে জানানোর জন্য দেশবাসীকে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

ইসলামিক ফাউন্ডেশনের পাঠানো বিজ্ঞপ্তি অনুযায়ী, সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে এ সভা হবে। সভায় ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমানসহ জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

আর বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন ও ফ্যাক্স নম্বরে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এ খবর জানানো যাবে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে। এছাড়াও ফ্যাক্স করা যাবে ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে।

এদিকে, শনিবার সৌদি আরবে শনিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে ২৫ জুন (রবিবার) দেশটিতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সৌদি আরবের চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়। সৌদি আরব ছাড়াও তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ায় রবিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে। আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজানের পরবর্তী মাস শাওয়াল। এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত