জটপট বানিয়ে ফেলুন চিকেন তান্দুরি

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৭, ১৬:৪৩

সাহস ডেস্ক

এবার ঘরেই বানিয়ে ফেলুন চিকেন তান্দুরি। আর বাইরে গিয়ে অনেক টাকা খরচ করে না খাইয়ে বাড়িতেই সবাইকে আমেজ দিন রেস্তোরার চিকেন তান্দুরির। রুটি, পরোটা কিংবা পোলাওয়ের সঙ্গে খেতে দারুণ একটি পদ।  

উপকরণ : 
১টি মুরগির বুকের মাংস ৪ টুকরা করা। দই আধা কাপ। রসুনবাটা ১ টেবিল-চামচ। তন্দুরি মসলা পরিমাণ মতো (বাজারে পাবেন)। মাখন ৩,৪ টেবিল-চামচ। পেঁয়াজ রিং করে কাটা ২টি। কাঁচামরিচ ফালি ৬,৭টি। ক্যাপসিকাম রিং করে কাটা ১টি। গরম মসলাগুঁড়া আধা চা-চামচ। কয়লা ১ টুকরা। তেল ১ থেকে ২ টেবিল-চামচ।

প্রণালি :   
মাংসের টুকরাগুলো ছুরি দিয়ে উপর থেকে একটু কেটে দই, তন্দুরি মসলা ও রসুনবাটা দিয়ে এক থেকে দুই ঘণ্টা মেরিনেট করতে হবে। এবার একটি পাতিলে সামান্য তেল দিয়ে মেরিনেইট করা চিকেন অল্প আঁচে ঢেকে সিদ্ধ করে নিতে হবে। প্রয়োজনে অল্প পানি দিতে পারেন।

চিকেন সিদ্ধ হয়ে মাখা মাখা হয়ে আসলে চুলার আঁচ বন্ধ করে দিন। অন্য একটি প্যানে মাখন গরম করে পেঁয়াজের রিংগুলো দিন। পেঁয়াজ রিং একটু নরম হয়ে আসলে একে একে কাঁচামরিচ ফালি, ক্যাপসিকাম, গরম মসলাগুঁড়া ও সামান্য লবণ (যদি লাগে) দিয়ে একটু কষিয়ে মাংসের উপর ঢেলে দিন। আগে থেকে কয়লার টুকরাটিকে গ্যাসের চুলার উপর দিয়ে কিছুক্ষণ পুড়িয়ে নিন।

কয়লা পুরে লাল লাল হয়ে আসলে মাংসের পাতিলের ভেতর এক টুকরা ফয়েল দিয়ে তার ওপর জ্বলন্ত কয়লা আর একটু তেল কয়লার ওপর দিয়ে ঢাকনা বন্ধ করে পাঁচ থেকে ১০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এরপর ঢাকনা খুলে কয়লা ও ফয়েল তুলে ফেলুন। কয়লার জন্য সুন্দর একটা বার-বি-কিউ স্বাদ আসবে। 

আর এভাবেই তৈরি হয়ে গেল অনেক মজার চিকেন তান্দুরি মাসালা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত