দেশের কৃষি অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে

টাঙ্গাইলে ‘ডায়াবেটিক ধান’ চাষে আশানুরূপ ফলন

প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৯:৫৭

Desk Report

ডায়াবেটিস রোগীর কথা চিন্তা করে স্বল্প পরিমাণ কার্বোহাইড্রেট সম্পন্ন পুষ্টিকর ব্রি ধান-১০৫ ‘ডায়াবেটিক ধান’ উদ্ভাবন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি), গাজীপুর। নতুন এই ধান চাষ করে কৃষকরা আশানুরূপ ফলনও পেয়েছেন।

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি গ্রামে গাজীপুরস্থ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট(ব্রি) উদ্ভাবিত ‘ডায়াবেটিক’ (ব্রি ধান-১০৫) জাতের ধান প্রথমবার প্রদশর্নী প্লট হিসেবে আবাদ করে সফল হয়েছেন স্থানীয় দুই কৃষক।

তারা হচ্ছেন- ওই গ্রামের কৃষক মিজানুর রহমান ও গোলাম মোস্তফা ভুট্টু। ধান কর্তন উপলক্ষে সম্প্রতি(১৬ মে) ওই উপজেলার মুশুদ্দি ইউনিয়নের মুশুদ্দি বটতলায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের(ব্রি) ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই জাতের ধান প্রথমবারের মতো প্রদশর্নী প্লট হিসাবে চাষ হয়েছে মুশুদ্দি গ্রামের মাঠে। ধান কর্তন উপলক্ষে গত ১৬ মে মুশুদ্দির বটতলা গ্রামের মাঠে অনুষ্ঠিত হয় মাঠ দিবস। মাঠ দিবসে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, ব্রি ধান-১০৫ অন্য জাতের ধান গাছের চেয়ে বৈশিষ্ট্যগতভাবে কিছুটা আলাদা। সবুজ ও খাড়া ডিগ পাতা আর মাঝারি লম্বা ও চিকন ধানের দানা। এটি স্বল্প পরিমাণ কার্বোহাইড্রেট সম্পন্ন পুষ্টিকর। ডায়াবেটিক রোগীদের খাবারের জন্য উপযোগী। দেশের মানুষের পুষ্টি চাহিদা পূরণে কার্যকর ভূমিকা রাখবে। যার বীজ কৃষক নিজেরাই উৎপাদন ও সংরক্ষণ করতে পারবেন।

কৃষি বিজ্ঞানীদের দাবি, যার বাজার মূল্য বেশিও পাওয়া যাবে এবং এই ধান ভবিষ্যতে দেশের কৃষি অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

ধনবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদুর রহমান বলেন, ধান চাষে এই অঞ্চলটি খুবই উপযোগী। আমরা ক্ষেতে গিয়ে নতুন জাতের এই ধান চাষিদের সার্বিক পরামর্শ দিয়েছি। তবে পর্যাপ্ত বীজ পেলে কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়া যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত