চা পাতা দিয়ে জুতার দুর্গন্ধ দূর করবেন যেভাবে

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১৩:২৮

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

সাধারণত আমরা চা পাতা ব্যবহার করে ফেলে দেই। ব্যবহৃত চা পাতা দিয়ে আর কী করা যেতে পারে, এটা নিয়ে আমরা ভাবি না। তবে ব্যবহৃত চা পাতাই আমাদের নান কাজে আসতে পারে, কী কী ভাবে ব্যবহার করা চা পাতা সংসারের নানা ঝামেলা সমাধান করতে পারে, রইল তারই উপায়।

১) নানা বাসনপত্রে তেলতেলে ভাব হয়ে যায়। বিশেষ করে রান্নার বাসনে এমন বেশি হয়। এই তেল সরাতে সাহায্য করতে পারে ব্যবহৃত  চা পাতা। একটি পাত্রে পানি গরম করে তাতে ব্যবহৃত  চা পাতা ফেলে দিন। তার মধ্যে কয়েক ঘণ্টা চুবিয়ে রাখুন বাসন। পরে কিছু ক্ষণ পর তুলে ধুয়ে নিলে দেখা জাবে একেবারে ঝকঝকে।

২) বাগানের শখ থাকলে বাজার থেকে কিনে আনা সারের পাশাপাশি চা পাতার উপরেও ভরসা রাখতে পারেন। চায়ের পাতা গাছের গোড়ায় সার হিসাবে ব্যবহার করতে পারেন। ইন্ডোর প্লান্টের ক্ষেত্রে এই সার দারুণ কাজ করে।

৩) জুতায় ঘামের দুর্গন্ধ অনেকেরই সমস্যা। প্রতি দিন বাইরে থেকে এসে দু’টি টিস্যু পেপারের মধ্যে চা পাতা মুড়ে সকাল পর্যন্ত জুতায় রেখে দিন। গন্ধ হবে না।

৪) কাজের চাপেই হোক বা কম ঘুমের জন্যই হোক, চোখের নীচে ফোলা ভাব বা চোখ লাল হয়ে যাওয়া আমাদের অনেকেরেই সমস্যা। সেই সঙ্গে কালো দাগের সমস্যা তো আছেই। এই সব সমস্যা থেকে রক্ষা পেতে টি ব্যাগ নিন, ঠান্ডা পানীতে ভিজিয়ে নিয়ে চোখের উপর রেখে শুয়ে থাকুন ১৫ মিনিট। দেখবেন চোখের ফোলা বা লাল ভাব কমে গিয়ে অনেকটাই কান্তি দূর হয়। নিয়মিত ব্যবহার করলে কালো দাগও চলে যাবে।

৫) ব্রণের সমস্যায় নাজেহাল? ব্যবহৃত চা পাতা বার বার ফুটিয়ে ঘন লিকার তৈরি করে সেই চা ত্বকে লাগালে ব্রণের সমস্যা কমবে। রোদে পুড়ে ত্বকের বেহাল দশা? কালচে ভাব দূর করার জন্য ঠান্ডা চায়ের লিকার তুলো ভিজিয়ে লাগান। ব্যবহৃত টি ব্যাগও ঠান্ডা করে লাগাতে পারেন। জ্বালা ভাব কমবে। নিয়মিত ব্যবহারে দাগও চলে যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত